বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২ | ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

৩৮ দেশে ছড়ালেও ওমিক্রনে মৃত্যুর ঘটনা নেই : ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক
৪ ডিসেম্বর ২০২১ ১৯:৩৭ |আপডেট : ৫ ডিসেম্বর ২০২১ ১৭:১৭
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

অন্তত ৩৮টি দেশে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। তবে শুক্রবার পর্যন্ত ওমিক্রনে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউইএচও) এই খবর জানিয়েছে।

সর্বশেষ যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় ওমিক্রন ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ শনাক্ত হয়েছে। রোগতত্ত্ববিদেরা বলেন, সংক্রমণের সুনির্দিষ্ট উৎস জানা না গেলে তাকে সামাজিক সংক্রমণ বিবেচনা করা হয়। এদিকে, ওমিক্রন বিস্তার লাভের পর দক্ষিণ আফ্রিকায় মোট শনাক্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১৬ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে যা গত মঙ্গলবারের তুলনায় চার গুণ বেশি।

ডব্লিউএইচও সতর্ক করে বলেছে, ওমিক্রন কতটা সংক্রামক তা নির্ধারণ করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। এছাড়া এই অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন আক্রান্তদের অসুস্থতার মাত্রা এবং ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও প্রশ্ন রয়ে গেছে।

জরুরি পরিস্থিতি মোকাবিলায় ডব্লিউএইচওর দায়িত্বপ্রাপ্ত পরিচালক মাইকেল রায়ান বলেছেন, ‌‘আমরা এই প্রশ্নগুলোর উত্তর পেতে চলেছি যা এখন সবার জন্য প্রয়োজন।’

শুক্রবার ডব্লিউএইচও বলেছে, ওমিক্রনে এখনো মৃত্যুর খবর পাওয়া না গেলেও আগামী কয়েক মাসের মধ্যে ইউরোপে যাদের করোনা শনাক্ত হবে তাদের অর্ধেকেরও বেশি এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে থাকতে পারেন।

দক্ষিণ আফ্রিকার ডাক্তাররা বলছেন, এখন পর্যন্ত ওমিক্রন সংক্রমণে রোগীদের মধ্যে মৃদু উপসর্গ দেখা যাচ্ছে।

দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রধান অ্যানজেলিক কোয়েৎজি গত রোববার বিবিসিকে বলেছেন, ওমিক্রনে আক্রান্তদের অধিকাংশেরই হাসপাতালে চিকিৎসা নেবার দরকার হয়নি।

তিনি আরও বলেন, হয়তো এর লক্ষণ অত্যন্ত মৃদু বলেই এই নতুন ধরনটি এতদিন শনাক্ত হয়নি।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর