বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বই রিভিউ : ‘অনির্বাচিত’

শাহনেওয়াজ মনির
৭ জুন ২০২২ ১২:৩০
‘অনির্বাচিত’ নামে কবিতার বইটি রিভিউ করেছেন ব্যারিস্টার শাহনেওয়াজ মনির
‘অনির্বাচিত’ নামে কবিতার বইটি রিভিউ করেছেন ব্যারিস্টার শাহনেওয়াজ মনির

আইনের একজন মেধাবী শিক্ষার্থী, জ্ঞানী বিচারক, সর্বোপরি একজন অসাধারণ ভালো মানুষ আমাদের তোফায়েল হাসান রূপক স্যার। বর্তমানে মহামান্য সুপ্রিম কোর্টে অতিরিক্ত রেজিস্ট্রার (জেলা জজ) পদে কর্মরত রুপক স্যারকে বাংলাদেশ বিচার বিভাগে যোগদানের পর থেকেই ভালো জুডিসিয়াল অফিসার হিসেবে চিনতাম। ২০১৭ সালে ঢাকায় স্যারের সাথে ফিন্যানসিয়াল ক্রাইম বিষয়ক ট্রেনিংয়ে অংশগ্রহণ করাকালে তার অসীম জ্ঞানের পরিধি, বদান্যতা, স্নেহপরায়ণ আচরণ খুব কাছ থেকে দেখা ও পাওয়ার সৌভাগ্য হয়েছিল আমার।

চমৎকার আবৃত্তি করেন আমাদের রুপক স্যার। স্যারের রচিত কবিতা নিয়ে বই বের হবে শোনার পর থেকেই বইটি পড়ার আগ্রহ সৃষ্টি হয়েছিল। মা-বাবাকে উৎসর্গ করে লেখা ‘অনির্বাচিত’ নামক বইটি পেয়ে বেশ সময় নিয়েই কবিতাগুলো পড়লাম। নিশ্চিত করেই বলা যায়, মোট ৯০টি কবিতায় সাজানো বইটি সহজেই কবিতাপ্রেমীদের আকৃষ্ট করবে।

প্রতীক্ষার ভোর শিরোনামে লেখা কবিতা দিয়ে শুরু করে বাংলাদেশ শিরোনামে কবিতা দিয়ে বইয়ের সমাপ্তি টেনেছেন কবি রুপক স্যার। বইটিতে একদিকে যেমন স্থান পেয়েছে দুঃখের কবিতা, কষ্টের কবিতা ঠিক একইভাবে স্থান পেয়েছে জীবনের কবিতা, ভালোবাসার কবিতা। জীবন জীবিকা, ভাষা আন্দোলন ও স্বাধীনতার কবিতাগুলো বইটিতে বেশ গুরুত্বের সাথে স্থান করে নিয়েছে। দ্রোহের ও বিয়োজনকে উপজীব্য করে লেখা কবিতাগুলো পাঠকদের নিঃসন্দেহে আলোড়িত করবে। বইটিতে Song of Life নামে একটি ইংরেজী কবিতাও স্থান পেয়েছে, এই কবিতায় স্যার জীবনে পরিবার সমাজ ও দেশের গুরুত্ব ও প্রয়োজনীয়তা চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। বন্ধুত্বকে প্রতিপাদ্য করে লেখা কবিতাগুলো বইটিকে আরও বেশি পরিপূর্ণতা দিয়েছে।

শ্রমজীবী মানুষের শোষণ ও অধিকার নিয়ে বলতে গিয়ে মহান মে দিবস কবিতায় স্যার লিখেছেন

                 ‘’   কর্মের দামে কেনা বিক্রিত মানুষ

                মানবিক কন্ঠে উড়ায় শ্রমের ফানুস,

                শ্রমিকের ভাগ্যলিপি আঁধার নিকোষ

                  শ্রমনীতিত আছে জাতীয়তান্ত্রিক দোষ।

                            আজ মহান মে দিবস। ‘’

 

শেষ প্রহর শিরোমানে স্যার আমাদের অনন্ত যাত্রার প্রস্তুতির কথাও বেশ ভালোভাবেই মনে করিয়ে দিয়েছেন। বাংলাদেশ শিরোনামে কবিতায় স্যার দেশের প্রতি মমত্ববোধ ও দেশপ্রেমকে তুলে ধরেছেন এভাবে-

                     ‘’   বাংলাদেশ এক অবিনশ্বর নাম,

                        বাংলাদেশ এক অবিনাশী গান

                      ৫২ থেকে ৬৬ আর ৬৯ থেকে ৭১,

           হৃদয়ে বাংলাদেশ, আমার চেতনার নামান্তর।"

 

আমার দৃঢ় বিশ্বাস খোশরোজ কিতাব মহল লিমিটেড থেকে প্রকাশিত এই বইটি পাঠকদের মনের খোরাক মেটাতে সক্ষম হবে। আমাদের বিচারক কবি রুপক স্যার লেখার এই ধারা সামনের দিনগুলোতে অব্যাহত রাখবেন এবং জ্ঞানের এই শাখায়ও স্যার অচিরেই রাজত্ব করবেন আশা করি। স্যারের কাছে ভবিষ্যতে আইন, বিচার ও আদালত নিয়ে কিছু কবিতার দাবি রইল। স্যারের জন্য নিরন্তর শুভকামনা রইল।   

 

 

শাহনেওয়াজ মনির

ব্যারিস্টার-এট- ল', লিংকন্স ইন, ইউকে।

সিনিয়র সহকারী জজ, জেলা ও দায়রা জজ আদালত, চট্টগ্রাম।



মন্তব্য করুন