মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

এক হাজার টাকায় সাংবাদিক!

নাজমুস সাকিব
৩ আগস্ট ২০২২ ০৭:১৬ |আপডেট : ৩ আগস্ট ২০২২ ১৫:১৭
দৈনিক ক্রাইম তালাশ নামে একটি প্রতিষ্ঠান এক হাজার টাকার বিনিময়ে বিভিন্ন স্থানে নিয়োগ করছে জেলা ও উপজেলা প্রতিনিধি।
দৈনিক ক্রাইম তালাশ নামে একটি প্রতিষ্ঠান এক হাজার টাকার বিনিময়ে বিভিন্ন স্থানে নিয়োগ করছে জেলা ও উপজেলা প্রতিনিধি।

বর্তমানে দেশে হাজারের উপরে নাম বেনাম এ গড়ে উঠছে পত্রিকা এবং অনলাইন নিউজ পোর্টাল। তাদের কাছে সংবাদ ছাপতেও দিতে হয় টাকা। ফেসবুকে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করানো হয় এবং টাকার বিনিময়ে পরিচয়পত্র বিক্রি করে। আর এই সংখ্যা কিন্তু কম নয়।

দৈনিক ক্রাইম তালাশ নামে একটি প্রতিষ্ঠান এক হাজার টাকার বিনিময়ে বিভিন্ন স্থানে নিয়োগ করছে জেলা ও উপজেলা প্রতিনিধি।

আন্ডারগ্রাউন্ড পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালের ফেসবুক পেইজও রয়েছে। একটি পোস্টে লেখা রয়েছে, ‘সংবাদদাতা নিয়োগ চলছে। আর এটি সুবিধা বঞ্চিত মানব সহয়তা ফাউন্ডেশনের একটি প্রতিষ্ঠান। আবেদন করার যোগ্যতা হিসাবে তেমন কিছু উল্লেখ নেই, শুধু লেখা আছে আগ্রহীরা সিভি পাঠান আমাদের ই-মেইলে।’

শুধু দৈনিক ক্রাইম তালাশ পত্রিকা নয় এভাবে শতশত পত্রিকা টাকার বিনিময়ে পরিচয় পত্র বিক্রি করছে। দৈনিক সমাচার দর্পন পত্রিকা উপজেলা প্রতিনিধি নিয়োগের নামে নিচ্ছে চার হাজার টাকা, দৈনিক ভোরের চেতনা পত্রিকা তিন হাজার আর কিছু মানুষ টাকা দিয়ে পত্রিকার পরিচয় পত্র কিনতে লাইন ধরছে। এ যেন সাংবাদিক হওয়ার হাট, দরকার হয় না শিক্ষাগত যোগ্যতার শুধু টাকার পরিমাণ বেশি হলেই হয়। 

তাদের নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে জানতে চাইলে জীবনবৃত্তান্ত পাঠানোর পরামর্শ দেয় এবং জানায় অগ্রিম টাকা দিতে হবে তাদের পত্রিকা অফিসের বিকাশ নাম্বারে।

টাকা নেওয়ার প্রসঙ্গে দৈনিক ক্রাইম তালাশ পত্রিকার বক্তব্য: দৈনিক ক্রাইম তালাশ পত্রিকায় মেসেজ করার জন্য আপনাকে ধন্যবাদ। উপজেলা প্রতিনিধি ১০০০৳ হাজার টাকা আবেদন ফি প্রদান করতে হবে। এই টাকার মধ্যে আপনি যা যা পাবেন, প্রেস আইডি কার্ড, আইডি কার্ড কাভার, আইডি কার্ড ফিতা, বাইক স্টিকার, মোবাইল কলার টিউন।

পত্রিকার নিবন্ধন আছে নাকি কোনো সংস্থার কাছ থেকে অনুমোদন নেওয়া হয়েছে কিনা জানতে চাওয়া হলে তার জবাব: নিবন্ধন না হলে কি এমনি পত্রিকা খুলে বসে আছি? 

দৈনিক ক্রাইম তালাশ পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টাল এর ঠিকানা দেওয়া হয়েছে সেলহক স্কাই পার্ক, লিফট ৭, শ্যামলী, ঢাকা।

কর্পোরেট অফিস- ফায়ার সার্ভিস সংলগ্ন, ঝিনাইদহ সদর। মোবাইলঃ 01867-329107 

যদি এ সকল আন্ডারগ্রাউন্ড পত্রিকা এবং নিউজ পোর্টালের বিরুদ্ধে বিস্তর অভিযোগ থাকা সত্ত্বেও যদি তথ্য মন্ত্রণালয় এদের লাগাম না টানে তবে সাংবাদিকতার অবস্থা খুব ভয়াবহ হবে বলে মনে করছেন সচেতন মহল।



মন্তব্য করুন