শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

উত্তাল সাগরে ৩ নম্বর সতর্কতাসংকেত, উপকূলে প্রচণ্ড ঝড়বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
১৯ আগস্ট ২০২২ ০৮:১১ |আপডেট : ১৯ আগস্ট ২০২২ ১৫:৩৬
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে আবারও একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এতে সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাবে বঙ্গোপসাগর এখন প্রচণ্ড উত্তাল।

শুক্রবার (১৯ আগস্ট) ভোর থেকে উপকূলীয় এলাকার ওপর দিয়ে প্রচণ্ড ঝড়বৃষ্টি হচ্ছে। গত দুই থেকে তিন দিন সাগরে মাছ শিকারের পর আবহাওয়ার কারণে আবারও কক্সবাজার উপকূলে মাছশূন্য ট্রলার নিয়ে ফিরছেন জেলেরা। আর গভীর সাগরে মাছ ধরতে যাওয়া জেলেরা বিভিন্ন চরে আশ্রয় নিয়েছেন বলে খবর পাওয়া গেছে।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া সুস্পষ্ট লঘুচাপের কারণে শুক্রবারও মোংলা সমুদ্রবন্দরসহ উপকূলীয় এলাকায় তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত বহাল রয়েছে।

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এতে আরও বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাত থেকেই দুবলার চরে প্রচণ্ড ঝড় হচ্ছে। গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলেরা দুবলার চরে আশ্রয় নিয়েছেন।

এদিকে বৈরী আবহাওয়ায় মোংলা বন্দরে অবস্থানরত দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য উঠানামা ও পরিবহনের কাজ মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

গত ৭ আগস্ট থেকে এখন পর্যন্ত সাগরে তিনটি লঘুচাপের সৃষ্টি হলো। এর মধ্যে আগের দুটি নিম্নচাপে পরিণত হয়ে ভারতীয় ভূখণ্ডে গিয়ে নিষ্ক্রিয় হয়। এর প্রভাবে বাংলাদেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছিল।



মন্তব্য করুন