সোমবার, ১৫ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারির বৈঠক

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র
৮ জুলাই ২০২৩ ১৫:১৮ |আপডেট : ৯ জুলাই ২০২৩ ১১:১২
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

আগামী ১১-১৪ জুলাই ঢাকা সফর সামনে রেখে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠক করেছেন। ৭ জুলাই (শুক্রবার) এক টুইট বার্তায় এ বৈঠকের কথা জানান উজরা জেয়া।

টুইটে তিনি বৈঠকের বিষয়ে বলেন- গণতন্ত্র, মানবাধিকার, ন্যায্য শ্রম চর্চা এবং মানবিক সহযোগিতা বিষয়ে ফলপ্রসূ আলোচনার জন্য রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানকে ধন্যবাদ। আমি আমাদের শক্তিশালী অংশীদারত্বকে আরও গভীর করতে আগ্রহী।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, উজরা জেয়ার সঙ্গে সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে আসছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং ইউএসএইডের এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিটেন্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলী কৌর।

চারদিনের ওই সফরে তিনি উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। তার এ সফর মূলত দুদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিতে এবং যোগাযোগ আরও জোরদার করার একটি প্রচেষ্টা। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল বিভিন্ন পর্যায়ে তাদের ব্যস্ততা ছাড়াও কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন।

উল্লেখ্য, উজরা জেয়া গণতন্ত্রকে শক্তিশালী করতে, সর্বজনীন মানবাধিকারকে এগিয়ে নিতে, শরণার্থী ও মানবিক ত্রাণকে সমর্থন করতে, আইনের শাসন ও মাদকবিরোধী সহযোগিতা, দুর্নীতি ও অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াই করতে, সশস্ত্র সংঘাত রোধ করতে এবং মানবপাচার নির্মূলে বিশ্বব্যাপী মার্কিন কূটনৈতিক প্রচেষ্টার নেতৃত্ব দেন।



মন্তব্য করুন