শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

নেত্রকোণায় বিশ্ব পানি দিবস পালিত

নেত্রকোণা প্রতিনিধি
২৩ মার্চ ২০২৪ ১৬:৫৫ |আপডেট : ২৬ মার্চ ২০২৪ ২০:২৮
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

‘শান্তির জন্য পানি’ এই প্রতিপাদ্যে নেত্রকোণায় পালিত হলো বিশ্ব পানি দিবস -২০২৪। শুক্রবার (২২মার্চ) সকালে নেত্রকোণা জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করে।

বর্ণাঢ্য র‍্যালিতি জেলা প্রশাসকের কার্যালয় সামনে থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় জেলা প্রশাসক শাহেদ পারভেজের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা তানিয়া তাবাসসুম, মডেল থানার অফিসার ইনচার্জ আবুল কালাম, স্থানীয় জনপ্রতিনিধি, জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও জেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, মানবদেহের সুস্থতার জন্য পানির কোন বিকল্প নেই। সবার জন্য নিরাপদ পানি ব্যবহার নিশ্চিত করা  এটি একটি নৈতিক দ্বায়িত্ব। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, দেশের ৯৭ শতাংশ মানুষ খাবার পানি পায় টিউবওয়েল বা ট্যাপ থেকে। এরমধ্যে ৪১ শতাংশ মানুষ নিরাপদ পানি সুবিধা থেকে বঞ্চিত। বিশ্বে প্রতি চারজন মানুষের মধ্যে একজন নিরাপদ পানির অভাবে ভুগছে। উৎস ভালো থাকলেও ব্যবহারের সময় ত্রুটির কারণে পানি দূষিত হয়ে উঠতে পারে, আর পানিবাহিত বেশিরভাগ রোগে আক্রান্ত হয় শিশুরা। তাই জীবনকে সুস্থ রাখতে হলে এই গুরুত্বপূর্ণ উপাদানটি আমাদের সকলের অবশ্যই বিশুদ্ধ করে ব্যবহার করা দরকার।



মন্তব্য করুন