শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

যে দুই শর্তে টিকা নিলেই ১০ লাখ ডলার পুরস্কার!

অনলাইন ডেস্ক
১৩ মে ২০২১ ১৯:৪৪ |আপডেট : ১৪ মে ২০২১ ০২:৩৮
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্ব। এরই মধ্যে বেশ কয়েকটি কোম্পানি এই ভাইরাস প্রতিরোধী টিকা আবিষ্কার করলেও অনেক দেশের জনগণ তা গ্রহণে অনাগ্রহ দেখাচ্ছে। এ তালিকার সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিকরা। দেশটির সরকার নাগরিকদের টিকাদানের আওতায় আনতে চেষ্টা করলেও তা নিচ্ছে না অনেকেই। তাই সবাইকে টিকার আওতায় আনতে লোভনীয় পুরস্কার ঘোষণা করেছে ওহাইও অঙ্গরাজ্য। টিকা নিলেই পুরস্কার হিসেবে ১০ লাখ মার্কিন ডলার দিচ্ছে তারা।

স্থানীয় সময় বুধবার ওহাইও অঙ্গরাজ্যের গভর্নর মাইক ডিওয়াইন এক টুইটবার্তায় জানিয়েছেন, তার রাজ্য প্রতি সপ্তাহে একজন টিকা গ্রহণকারীকে ১০ লাখ ডলার পুরস্কার দেবে। আগামী পাঁচ সপ্তাহ পর্যন্ত লটারির মাধ্যমে টিকা গ্রহীতাদের পুরস্কার দেওয়া হবে।

তবে ১০ লাখ ডলার পেতে হলে দুটি শর্ত মানতে হবে টিকাগ্রহীতাকে। পুরস্কার পেতে হলে বয়স ১৮ বছরের বেশি হতে হবে। সেক্ষেত্রে কেউ এক ডোজ নিলেও এই পুরস্কারের যোগ্য হবেন গ্রহীতা। দ্বিতীয় শর্ত হলো, ওই ব্যক্তিকে ওহাইও অঙ্গরাজ্যের বাসিন্দা হতে হবে।

মাইক ডিওয়াইন বলেন, ‘আমি জানি, অনেকে বলবেন আমি পাগল হয়ে গেছি। আপনার এই মিলিয়ন ডলার দেওয়ার আইডিয়া জলে যাবে। কিন্তু বাস্তবিক অর্থে অপচয় হলো, কোভিড-১৯-এ একজনের মৃত্যু, যখন করোনাভাইরাসের টিকা পর্যাপ্ত রয়েছে।’

রিপাবলিকান এই গভর্নর বলেন, প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী ২৬ মে। এরপর প্রতি বুধবার একজন করে বিজয়ী নাম ঘোষণা করা হবে। প্রত্যেক বিজয়ীর পাবেন ১০ লাখ ডলার। এ ছাড়াও শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য বিশেষ কিছু স্কলারশিপও দেওয়া হবে বলে জানান তিনি।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর