মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ | ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

নতুন দরিদ্রের হিসাব আমি স্বীকার করি না : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
৯ জুন ২০২১ ২০:১১ |আপডেট : ১০ জুন ২০২১ ১৭:২৭
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পুরোনো ছবি
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পুরোনো ছবি

বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান দেশের নতুন দরিদ্রের যে হিসাব দিয়েছে তা মানতে অস্বীকৃতি জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আড়াই কোটির মতো নতুন দরিদ্র হয়েছে বলে বেসরকারি সংস্থার প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, নতুন দরিদ্রের এই হিসাব আমি স্বীকার করি না। যাদের কাছে তালিকা আছে দুই কোটি বা এক কোটি বা ১০ জন, এই তথ্য তারা কোথায় পেয়েছেন তা জানা দরকার।

তিনি আরও বলেন, এই কাজটি করার জন্য আমাদের ইন হাউজ প্রতিষ্ঠান আছে। যেমন- বিবিএস, বিআইডিএস। এইসব প্রতিষ্ঠান থেকে যতদিন তথ্য না পাবো, ততদিন অন্য প্রতিষ্ঠানের তথ্য গ্রহণ করতে পারি না।

এবারের বাজেটে দুর্বলতা কী ছিল এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, বাজেটে কোনো দুর্বলতা নেই। আমি কোনো পার্টিকুলার সেগমেন্ট উল্লেখ করতে চাই না। বাজেটটি যখন বাস্তবায়ন শুরু হবে তখন আমরা দেখব কারা বেনিফিশিয়ারি। উপকারভোগী কারা আমরা সেটি জানতে পারব। যাদের নিয়ে আপনাদের প্রশ্ন তাদের কাভার করার জন্যই আমরা এবারের বাজেট সাজিয়েছি।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি এবং প্রধানমন্ত্রীও আমাদের নির্দেশ দিয়েছেন। সেটি হচ্ছে নিম্ন আয়ের মানুষদের যদি আমরা আইডেন্টিফাই করতে পারি এবং অর্থনীতির মূল ধারায় নিয়ে আসতে পারি, তাহলে আগামীতে আমাদের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে। এ নীতিতে আমরা বিশ্বাস করি এবং সেভাবে কাজ করে যাচ্ছি।



মন্তব্য করুন