শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

আসছে ৫০ টাকার নতুন নোট

নিজস্ব প্রতিবেদক
২৩ মার্চ ২০২১ ২৩:২৬ |আপডেট : ২৪ এপ্রিল ২০২১ ০৯:৩৯
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ৫০ টাকা মূল্যমানের নতুন নোট আসছে বাজারে। বিনিময়যোগ্য ৫০ টাকার ব্যাংক নোট ছাড়াও ৫০ টাকা মূল্যমানের স্মারক নোটও ইস্যু করা হচ্ছে।

এছাড়া রৌপ্য স্মারক মুদ্রা ছাড়া হবে। ৩০ গ্রাম ওজনের রৌপ্য স্মারক মুদ্রার দাম ধরা হয়েছে ৪ হাজার টাকা। আগামী ২৮ মার্চ রোববার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখা এবং পরে অন্যসব শাখা থেকে এসব মুদ্রা পাওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বিনিময়যোগ্য ৫০ টাকার নতুন ব্যাংক নোটে বর্তমান নোটের মতো রং ও ডিজাইন অপরিবর্তিত থাকবে। তবে সম্মুখভাগের ডান দিকে জলছাপ এলাকার কাছে লাল-সবুজ রংয়ের আলাদা স্মারক লোগো সংযোজন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির স্বাক্ষরিত নোটে অন্যসব নিরাপত্তা বৈশিষ্ট্য অর্থাৎ নিরাপত্তা সুতা, জলছাপ, মাইক্রোপ্রিন্ট এবং সম্মুখভাগে খসখসে লেখা অপরিবর্তিত থাকবে।


৫০ টাকার স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং নোটের ডানদিকে জলছাপ এলাকার কাছে স্মারক লোগো মুদ্রিত থাকবে। নোটের উপরে ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা থাকছে। নোটের পেছনভাগে ‘১৯৭১: মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অগ্রযাত্রা’ শীর্ষক বীর মুক্তিযোদ্ধাদের একটি ছবি মুদ্রিত রয়েছে। 


স্মারক নোটের জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সংবলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ও খামসহ স্মারক নোটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। শুধু খামসহ ৫০ টাকা। ৫০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ও ৯২৫ ফাইন সিলভার দিয়ে তৌরি করা হয়েছে স্মারক রৌপ্য মুদ্রা। এর সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের প্রতিকৃতি, প্রতিকৃতির নিচে মূল্যমান কথায় ও অংকে 'পঞ্চাশ ৫০ টাকা' এবং প্রতিকৃতির উপরে অর্ধবৃত্তাকারভাবে 'স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১' লেখা রয়েছে।


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে এর আগে গত বছরের মার্চে প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমানের নতুন নোট বাজারে ছাড়া হয়। আর বাংলাদেশে প্রথম স্মারক মুদ্রা ছাড়া হয় ১৯৯১ সালে। ২০তম বিজয় দিবস স্মরণে এক টাকা অভিহিত মূল্যের রৌপ্য মুদ্রা ইস্যু করেছিল বাংলাদেশ ব্যাংক। 


পরবর্তীতে ২৫তম বিশ্ব অলিম্পিক গেমস, স্বাধীনতার রজত জয়ন্তী, বাংলাদেশ ব্যাংক রজত জয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বিজয়ের ৪০ বছর, আইসিসি ক্রিকেট বিশ্বকাপ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মজয়ন্তী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর, ভাষা আন্দোলনের ৬০ বছর, দ্য সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশনের ২৫ বছর পূর্তি স্মারক মুদ্রা ও নোট ছাড়া হয়। 



মন্তব্য করুন