রবিবার, ২০ জুন ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

যে কারণে লাল কার্ড দেখলেন বার্সা কোচ কোম্যান

ক্রীড়া প্রতিবেদক
৩০ এপ্রিল ২০২১ ২১:৫৪ | আপডেট : ১ মে ২০২১ ১১:২১
Image not found
রোনাল্ড কোম্যান। ছবি: সংগৃহীত

শুক্রবার রাতটা বার্সেলোনার মোটেও ভালো কাটেনি। জিতলে তাদের সামনে ছিলো পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার হাতছানি। তারপরও মেসি বাহিনী গ্রানাডার বিপক্ষে হেরেছে ২-১ গোলে। দলের কোচ রোনাল্ড কোম্যানকেও লাল কার্ড দেখে ডাগআউট ছাড়তে হয়েছে।

সবার মনে ম্যাচ নিয়ে একটাই প্রশ্ন ঠিক কি এমন করেছিলেন কোম্যান, যে তাকে লাল কার্ড দিলেন রেফারি। স্প্যনিশ দৈনিক মার্কার প্রতিবেদন বলছে, চতুর্থ অফিসিয়ালকে বার্সা কোচ ব্যাঙ্গাত্মক একটি কথা বলেছিলেন, কি মানুষ রে! এটিই তার লাল কার্ড দেখার মূল কারণ।

কি মানুষ রে বলার কারণেই ম্যাচের চতুর্থ অফিসিয়াল রেফারির দৃষ্টি আকর্ষণ করেন। পরে ম্যাচ রেফারি দৌড়ে গিয়ে বার্সা কোচকে লাল কার্ড দেখান। ফুটবলবোদ্ধারা বলছেন, কোম্যানের প্রতি যা করা হয়েছে তা মোটেও ঠিক হয়নি। এমনটি হলে প্রতিটি ম্যাচের অর্ধেক শেষ হওয়ার আগেই কোচদের ডাগআউট ছাড়তে হতো এবং ভবিষ্যতে ছাড়তে হবেও। লিওনেল মেসির লক্ষ্যভেদের পর গ্রানাডার প্রথম গোলের পরে ও দ্বিতীয় গোলের আগে মাঠ ছাড়তে হয় কাতালান ক্লাবটির কোচকে। যে হার তাদের শিরোপার দৌড়ে অনেকটাই পিছিয়ে দিয়েছে।

এই ঘটনা সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে রোনাল্ড কোম্যান যারপরানই বিস্ময় প্রকাশ করেছেন। লাল কার্ডের অর্থও নাকি খুঁজে পাচ্ছেন না মেসিদের বস। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি এটা বুঝিনি। আমি নাকি চতুর্থ অফিসিয়ালকে নিয়ে মজা করেছি। কিন্তু আমি খারাপ কিছুই করিনি।

রেফারির এমন কাণ্ডকে অবিশ্বাস্য অ্যাখ্যায়িত করে কোম্যান বলেন, আমি তাকে ব্যঙ্গ করিনি। এটা অবিশ্বাস্য। কিন্তু আমি কিছু বলার পর চতুর্থ অফিসিয়াল যদি মনোযোগ আকর্ষণ করেই থাকেন, তবে শ্রদ্ধার সঙ্গে বলছি, আমার সঙ্গে এমনটি করা উচিত হয়নি। ব্যাপারটা মোটেই সুন্দর ছিল না।

প্রায় ম্যাচ নিয়েই অভিযোগ শোনা যায় কোম্যানের কাছ থেকে। সে সব অভিযোগ ফুটবল ভক্ত মাত্রই জানার কথা। তবে কেউই তার জন্য লাল কার্ডের প্রতি সমর্থন দিতে পারছেন না। যা রোনাল্ড কোম্যানের দলকে ম্যাচ জেতা ও শিরোপার দৌড়ে থাকার ক্ষেত্রেও পিছিয়ে দিয়েছে।

কোম্যান বলেন, রক্ষণভাগে আমরা মনোযোগ দিচ্ছিলাম। প্রথমার্ধে দল ভালো খেলেছে, গোলও পেয়েছি। কিন্তু সব মিলিয়ে শেষ পর্যন্ত আমরা সেই ধারা ধরে রাখতে পারিনি। ঠিক এই কারণেই আমরা হেরেছি। গ্রানাডাও আমাদের আর কোনো সুযোগ দেয়নি।



মন্তব্য করুন